জাতীয় বিশ্ববিদ্যালয় পরীক্ষা-২০১৯ Botany Question

জাতীয় বিশ্ববিদ্যালয় পরীক্ষা-২০১৯
বিএসসি অনার্স ১ম বর্ষ
বিষয় : নন মেজর উদ্ভিদবিজ্ঞান
কোর্স শিরোনাম : উদ্ভিদ বিজ্ঞান-১ (Botany-I)
কোর্স কোড : ২১৩০০৭

জাতীয় বিশ্ববিদ্যালয় পরীক্ষা-২০১৯ Botany Question

ক-বিভাগ

যেকোনো দশটি প্রশ্নের উত্তর দাও 

(ক) জীবনের সংজ্ঞা দাও। [Define life.]

উত্তর : যে সুসংগঠিত শক্তির বলে কোনো বস্তু প্রজনন ক্ষমতা সম্পন্ন হয় এবং বিপাক ক্রিয়া, কলেবর বৃদ্ধি, ব্যক্তি স্বতন্ত্র্য, নির্দিষ্ট জীবন চক্র প্রভৃতি বৈশিষ্ট্যের অধিকারী হয়, তাই জীবন।


(খ) 'CJD'-এর পূর্ণ নাম কী? [Write the full form of 'CJD]
 উত্তর : 'CJD'-এর পূর্ণ নাম: Creutzfeldt-Jakob disease.

(গ) কলিফর্ম ব্যাকটেরিয়া কী? (What is Coliform bacteria?]
 উত্তর : বায়ুজীবী সুবিধাবাদী বা অবায়ুজীবী গ্রাম-নেগেটিভ। স্পোর অউৎপাদনকারী, দণ্ডাকার যে সকল ব্যাকটেরিয়া ৩৫° সে. তাপমাত্রায় ২৪-৪৮ ঘন্টার মধ্যে ল্যাকটোজকে ফার্মেন্ট করে গ্যাস উৎপন্ন করে তাদেরকে কলিফর্ম ব্যাকটেরিয়া বলে। কলিফর্ম ব্যাকটেরিয়া দুই প্রকার। যথা- ১. Fecal coliform bacteria; ২. Non-fecal coliform bacteria.

(ঘ) প্লাজমোগ্যামি কী? [What is plasmogamy?] 
উত্তর : যৌন প্রজননের সময় দুটি ভিন্নধর্মী জনন কোষ বা গ্যামিটের সাইটোপ্লাজম মিলিত হলেও নিউক্লিয়াস দুটি পাশাপাশি অবস্থান করলে তাকে প্লাজমোগ্যামি বলে।

(5) 'Water bloom' কী? (What is 'water bloom?]
উত্তর : পানিতে ফাইটোপ্লাঙ্কটনের অত্যধিক সংখ্যাবৃদ্ধির কারণে যদি পানির স্বাভাবিক বর্ণের পরিবর্তে নানা প্রকার গাঢ় বর্ণের সৃষ্টি হয় তবে ঐ অবস্থাকে water bloom (ওয়াটার ব্লুম) বলা হয়।

(চ) টাইকোপ্লাংকটন বলতে কী বুঝ? (What do you mean by tychoplankton?]
উত্তর : টাইকোপাঙ্ক হলো যে সমস্ত ফাইকোপাঙ্কটন সাধারণত অবলম্বনের সাথে আবদ্ধ হয়ে বসবাস করে, তবে কোন কারণে অবলম্বন থেকে মুক্ত হলে পাঙ্কটন হিসেবে জীবন-যাপন করে। যেমন— Sargassam 

(হ) শস্য আবর্তন বলতে কী বুঝ? [What do you mean by crop rotation?]
উত্তর : মৃত্তিকার উর্বরতা বজায় রেখে, ক্ষতিকর রোগজীবাণু ও কীটপতঙ্গ দমন করে সর্বোচ্চ লাভের উদ্দেশ্যে কোনো জমিতে নির্দিষ্ট সময়ে পর্যায়ক্রমে বিভিন্ন শস্যের চাষকে শস্য পর্যায় (Crop rotation) বলে। যেমন, আখের red rot, গমের নান্ট, পাটের কাণ্ড পচা ইত্যাদি রোগের ক্ষেত্রে শস্য পর্যায়ক্রম বেশ সুফল প্রদান করে। 

(জ) অম্লীয় হ্রদ বলতে কী বুঝ? [What do you mean by acidic lake?]
উত্তর : যে লেকের পানির pH এর মান ৭ এর নিচে তাদেরকে অম্লীয় হ্রদ (Acedic lake) বলা হয়। 

(  ) 'Eusporangiatae' বলতে কী বুঝ? [What do you mean by Eusporangiate?]
উত্তর : একগুচ্ছ স্কুল প্রাচীরের রেণুস্থলী প্রারম্ভিক কোষ থেকে রেণুস্থলীগুলো উৎপন্ন হলে তাকে Eusporangiate বলে। 

(  ) Psilotum কী? [What is Psilotum?] 
উত্তর : Psilotum (Whisk fem) হচ্ছে সবচেয়ে সরল ও আদি জীবিত টেরিডোফাইট। Psilotum গণের ২টি প্রজাতি রয়েছে 1 P. nudum (= P. Triquetrum) এবং P. flaccidum (= P. complanatum)। এরা প্রধানত বহুবর্ষজীবী উদ্ভিদ। এদেরকে জীবন্ত জীবাশ্ম (living fosil) বলা হয়। এদের স্বাভাবিক ক্রোমোজোম সংখ্যা n বা x = 52, কিছু পলিপ্রয়েডও রয়েছে।

(ট) ক্যাঙ্কার কী? [What is canker?] পোষক উদ্ভিদের ত্বকও কর্টেকস পচে ফেটে গেলে গভীর ক্ষতের সৃষ্টি হলে তাকে উত্তর : প্যাথোজেনের আক্রমণে ক্যাংকার ক্যাংকার (Canker) বলে। যেমন- Physalospora psidii কর্তৃক পেয়ারার ক্যাংকার, Nectria galligena কর্তৃক আপেলের ক্যাংকার, Xanthomonas citri দ্বারা লেবুর ক্যাংকার, Clavibacter michiganensis কর্তৃক টমেটোর ক্যাংকার ইত্যাদি।

(ঠ) প্যারা রাবারের বৈজ্ঞানিক নাম লেখ। [Write down the scientific name of para rubber?] 
উত্তর : প্যারা রাবারের বৈজ্ঞানিক নাম: Hevea brasiliensis.

খ-বিভাগ

যেকোনো পাঁচটি প্রশ্নের উত্তর দাও

২। মাইকোপ্লাজমার গঠন বর্ণনা কর।[Describe the structure of Mycoplasma.] 

৩। উদাহরণসহ DNA ভাইরাস ও RNA ভাইরাসের পার্থক্য কর।[Differentiate DNA virus and RNA virus with example.]

৪। লাইকেনের গুরুত্ব লেখ।[Write the importance of lichen.]

৫। Anthoceros-এর উন্নত বৈশিষ্ট্যসমূহ লেখ। [Write the advanced characters of Anthoceros.] 

৬। Selaginella স্ট্রোবিলাসের লম্বচ্ছেদের চিহ্নিত চিত্র আঁক।[Draw and label the L.S. of Strobillus of Selaginella.] 

৭। ICBN-এর প্রধান নীতিগুলো উল্লেখ কর। [Mention the main principles of ICBN.]

৮। Fabaceae গোত্রের শনাক্তকারী বৈশিষ্ট্য লেখ।[Write down the identifying characteristics of the family Fabaceae.] 

৯। নিম্নলিখিত উদ্ভিদসমূহের ব্যবহার লেখ [Write down the uses of the following plants]
(1) Aloe indica
(ii) Azadirachta indica
(iii) Terminalia arjuna
(iv) Rauwolfia serpentina.

গ-বিভাগ

যেকোনো পাঁচটি প্রশ্নের উত্তর দাও

১০। জীবের উৎপত্তি সম্পর্কিত “জৈব রাসায়নিক সৃষ্টি মতবাদ” আলোচনা কর। [Discuss the "Bio-chemical creation hypothesis" of origin of life. ]

১১। ঈস্ট-এর হ্যাপ্নোবায়োন্টিক জীবনচক্র বর্ণনা কর। [Describe the haplobiontic life cycle of yeast.]

১২। Fritsch অনুসারে উদাহরণ ও বৈশিষ্ট্যসহ শ্রেণি পর্যন্ত শৈবালের শ্রেণিবিন্যাস কর। [Classify algae upto class with characters and examples according to Fritsch.] 

১৩। Riccia-এর জীবনচক্র চিত্রসহ বর্ণনা কর।[Describe the life cycle of Riccia with labelled diagram.]

১৪। হেটেরোস্পোরি কী? Selaginella-এর বীজ স্বভাব আলোচনা কর। [What is heterospory? Discuss the seed habit of Selaginella.]

১৫। পাটের কাণ্ড পচা রোগ এবং ধানের টুংরো রোগ সৃষ্টিকারী জীবাণুর নাম, রোগ লক্ষণ এবং নিয়ন্ত্রণ ব্যবস্থা লেখ। [Write wown the causal organism, disease, symptoms and control measures of stem rot of jute and Tungro disease of rice.]

১৬। বাংলাদেশে চা চাষ ও এর প্রক্রিয়াজাতকরণের বর্ণনা দাও। [Describe the cultivation and processing of tea in Bangladesh.]

১৭। টীকা লেখ (যেকোনো দুটি) [Write notes (any two) :
(ক) HIV [HIV]
(খ) উদ্ভিদ রোগের পূর্বাভাস [Forcasting of Plant disease]
(গ) জীবন্ত জীবাশ্ম [Living fossil]
Next Post Previous Post
1 Comments
  • Anonymous
    Anonymous March 21, 2022 at 12:45 AM

    ধন্যবাদ

Add Comment
comment url